নিজস্ব প্রতিবেদক :: ফোকাস বাংলা টিভি ।

বন্দরনগরী চট্টগ্রামের ডিজিটাল সেবা দানকারী প্রতিষ্ঠান মুক্তধারা টেকনোলজিস লি: সেবা গ্রহীতা প্রতিষ্ঠান,তথ্যপ্রযুক্তি ও ব্যবসা খাতের বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী, সাংবাদিক, প্রযুক্তিবিদ, রাজনৈতিক কর্মী, সমাজকর্মীদের সম্মানে পবিত্র রমজান মাসে ইফতার মাহফিলের আয়োজন সফলভাবে সম্পন্ন হয়েছে।

নগরীর একটি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত ইফতার মাহফিলে মুক্তধারা টেকনোলজিস লি: এর চেয়ারম্যান মোহাম্মদ জামাল উদ্দিন সেলিম, ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান, পরিচালক মো: মতিউর রহমান, মোহাম্মদ আফছার আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান।

ইফতার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তধারা নেকনোলজিস লি: এর ব্যবস্থাপনা পরিচালক মো: মিজানুর রহমান। তিনি বলেন, “মুলত: ফ্রিল্যান্সার পর্যায় থেকে যাত্রা শুরু করে ২০১৭ সালে প্রত্যেকের সম্মিলিত সেবা গ্রহীতা গ্রাহকদের একটি প্লাটফর্মে নিয়ে আসার মধ্য দিয়ে মুক্তধারা টেকনোলজিস লি: আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।সামর্থের সবটুকু দিয়ে আমরা সেবাগ্রহীতা প্রতিষ্ঠান ও ব্যক্তির চাওয়াটাকেই মুক্তধারা প্রাধান্য দিয়ে আসছে। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে আমাদের প্রচেষ্টা ও লক্ষ্য Making Digital. এই লক্ষ্য অর্জনে আমরা আমাদের গ্রাকহদের সর্বোচ্চ সেবাটুকু দিতে চাই। তিনি আরো বলেন, মুক্তধারা টেকনোলজিস লি: এর অব্যাহত অগ্রযাত্রায় ও গ্রাহক সেবার তালিকায় ইতিমধ্যে নতুন নতুন পন্য যুক্ত হয়েছে।বাজারে চলমান আছে মুক্তধারার স্কুল ম্যানেজমেন্ট সফটওয়ার, ফার্মেসী ম্যানেজমেন্ট সফটওয়্যার, ব্যবসায়ীদের জন্য পস সফটওয়্যার,ইনভেন্টরী সফরওয়্যার,ক্ষুদ্র ঋণ ব্যবস্থাপনার জন্য একাউন্টিং সফটওয়্যার এবং মানব সম্পদ ও এন্টারপ্রাইজ সল্যুশন সফটওয়্যার ইআরপি। আগামীদিনে নাগরিক জীবনে প্রয়োজনীয় সব তথ্যের সন্নিবেশ একটি এ্যাপে নিয়ে আসার প্রচেষ্টায় কাজ চলছে। তিনি অনুষ্ঠানে থাকার জন্য প্রত্যেককে ধন্যবাদ জানান।”

মুক্তধারা টেকনোলজিস লি: এর চেয়ারম্যান মো: জামাল উদ্দিন সেলিম বলেন, “২০১০ সালে প্রথম গুগলের একটি চেক হাতে পাই এবং ২০১২ সালে বাংলাদেশের ফ্রিল্যান্সারদের সাথে আমেরিকায় আমন্ত্রিত হই। সেই থেকে পথচলা শুরু।গুগল থেকে আয় করা টাকা গুগলের অফারে গুগলেই বিনিয়োগ করা এই ফ্রিল্যান্সারের ব্যক্তিগত প্রচেষ্টায় গড়ে উঠা প্লাটফর্ম মুক্তধারা।অনেকদিন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে করতে কখন যে একটি পরিবার দাড়িয়ে গেছে টেরই পাইনি।মুক্তধারা পরিবারে গ্রাহকরাই আমাদের প্রানস্পন্দন। আগামী দিনে মুক্তধারা সেই প্রানস্পন্দনকে সর্বোচ্চ সম্মান দিয়েই এগিয়ে যাবে –এই প্রত্যয় ব্যক্ত করছি।

ইফতার মাহফিলে উল্লেখযোগ্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন এটিএন বাংলার চট্টগ্রাম ব্যুরো প্রধান সাংবাদিক আবুল হাসনাত, বাংলা টিভির ব্যুরো প্রধান সাংবাদিক চৌধুরী লোকমান,বিজয়টিভির চট্টগ্রামের প্রতিনিধি মো: হাবিবুর রহমান, খুলশী ক্লাব লিমিটেডের ভাইস চেয়ারম্যান ও সিজলিং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিক উদ্দিন ভুঁইয়া বাবুল, বরতাকিয়া কন্সট্রাকশনের পরিচালক জুনায়েদ ইসদানী রবিন, ডিজিটাল মার্কেটিং এক্সপোনেন্টের স্বত্ত্বাধিকারী মো: আবুল কাশেম,গুগল ষ্টার্টআপ গ্রীন্ড চট্টগ্রাম ও স্বাস্থ্যখাতের এনজিও মমতা’র সহপ্রধান নির্বাহী পরিচালক শাহরিয়ার মাহমুদ, চট্টগ্রাম ইউথ চেম্বারের সদস্য মো: নিজাম উদ্দিন, সেবাএক্সওয়াইজেড এর এন্জেল ইনভেষ্টর ও ডিজিটাল ফ্রিল্যান্সার ইসতিয়াক মাহমুদ, সাইফ পাওয়ার টেকের ব্যবস্থাপক(অপারেশন) মো: আনিসুল হক তরফদার, সিএন্ডএফ কর্মচারী ইউনিয়নের সাধারন সম্পাদক মো: জাকির হোসেন,চট্টগ্রামের অনলাইন পত্রিকা সিটিজি সংবাদডটকম সম্পাদক লায়ন মো: আবু তাহের, সিভয়েজ২৪ এর সম্পাদক এম. নাসিরুল হক, দৈনিক আমাদের সময়ের সম্পাদক মো: মিজানুর রহমান, সাপ্তাহিক সময়ের নিউজ ও এনএনটিভিডটনিউজ এর স্বত্ত্বাধিকারী মো: আবু শাহেদ বিডিক্রাইম নিউজের সম্পাদক কবির শাহ দুলাল,অনলাইন পত্রিকা সকালের সময় সম্পাদক মোহাম্মদ ফোরকান,চট্টগ্রাম ষ্টার্টআপ টক এর কো-অর্ডিনেটর অনিক বড়ুয়াসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

muktodhara-technology-ltd-1

এ সময় প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট এক্সপোনেন্ট এর স্বত্ত্বাধিকারী মো: আবুল কাশেম বলেন,“ডিজিটাল ব্যবসায় আমাদের পাশ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমরা অনেক পিছিয়ে আছি। এ খাতে আমাদের যথেষ্ট সুযোগ আছে। প্রয়োজনীয় দক্ষতা অর্জনে আমাদের শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল মার্কেটিংয়ের পাঠদান সংযুক্তি প্রয়োজন। প্রয়োজনীয় প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতাসম্পন্ন মানব সম্পদ গঠন করা এখন সময়ের দাবী।পরিকল্পিত উপায়ে এই লক্ষ্য অর্জনে সকলকে এগিয়ে আসতে হবে।”

মুক্তধারা টেকনোলজিস লি: এর সেবা ও সেবার মান সম্পর্কে আলোচনা করেন প্রিন্ট,ইলেকট্রোনিক ও অনলাইন গনমাধ্যমের প্রথীতযশা সাংবাদিকবৃন্দ। এ সময় বক্তারা বলেন,“ আগামীদিনের বিশ্ব ডিজিটাল গনমাধ্যমের। অন্যভাবে বললে বলতে হবে তথ্যপ্রযুক্তির।তথ্য প্রযুক্তির ব্যবসা অগ্রসরমান খাত হিসেবে বিবেচিত।বর্তমান সরকারের ডিজিটাল দেশগঠনের স্বপ্নপূরনের সাথী হিসেবে চট্টগ্রামে ইতিমধ্যে মুক্তধারা অনন্য অবস্থান তৈরী করে নিয়েছে।আগামীদিনে এই সাফল্য ধরে রেখে মুক্তধারা টেকনোলজিস লি: এগিয়ে যাবে-সকলে এই প্রত্যাশা ব্যক্ত করেন।চট্টগ্রাম থেকে পরিচালিত উল্লেখযোগ্য সংখ্যক নিউজপোর্টাল ডিজাইন ও ডাটা সংগ্রহে মুক্তধারা টেকনোলজিস লি: ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে। স্বল্প সময়ের মধ্যে গ্রাহকদের আস্থা,গুনগতমান বজায় রেখে যে সেবা মুক্তধারা দিয়ে যাচ্ছে তা সত্যি ইতিবাচক অনুষঙ্গ হিসেবে ব্যবসার প্রসারে ভুমিকা রাখবে।

এ সময় আরো বক্তব্য রাখেন এটিএন বাংলার ব্যুরো চীপ সাংবাদিক আবুল হাসনাত, বাংলা টিভির ব্যুরো চীপ সাংবাদিক চৌধুরী লোকমান,বিজয় টিভির চট্টগ্রামের প্রতিনিধি মো: হাবিবুর রহমান, খুলশী ক্লাব লিমিটেডের ভাইস চেয়ারম্যান ও সিজলিং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিক উদ্দিন ভুঁইয়া বাবুল, বরতাকিয়া কন্সট্রাকশনের পরিচালক জুনায়েদ ইসদানী রবিন,গুগল ষ্টার্টআপ গ্রীন্ড চট্টগ্রাম ও স্বাস্থ্যখাতের এনজিও মমতা’র সহপ্রধান নির্বাহী পরিচালক শাহরিয়ার মাহমুদ প্রমুখ ব্যক্তিবর্গ।

ইফতার মাহফিলে মুক্তধারা টেকনোলজিস লি: এর সার্বিক কার্যক্রমের উপর ভিডিও ও স্থিরচিত্র প্রদর্শিত হয়। পরিশেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।